এক চিলতে জমি
বাসভুমিতে অস্থির
দারকাকেরা পালা করে
কীট-পতঙ্গের বসবাস
আর্তনাদ ব্যাখ্যা খোঁজা
জীবন এক জীর্ণ প্রহাস ।


ঠাসবুনটে আস্থা প্রতিবাদী
পিঁপড়ার দলে প্রবীণ বেশে
গিরিদুর্গ পথ হাটা
সূর্য লাগে অবরুদ্ধ
চন্দ্রকান্তা চোখের পরে
লোহিত শ্বাস আঁকড়ে ধরা ।


বিবাদে চলে ঘোর সংসার
আহাজারি বাতাসে ভেসে
জীবন তবু গন্তব্য রথে
অনিবার্য পানিতে হাঁটে
এসব লাগে দৃশ্য কাব্য
জিজ্ঞাসাতে জ্যান্ত মমী
রুদ্রে রুদ্রে রুদ্রাক্ষ ।