সকালের ঘুম ভাঙা চোখ
রোদেলা কড়া নাড়া,
চোখেতে অবলা দৃষ্টি
জানালার শরীর ঘেষে
এক খন্ড বাতাসের
অবাধ আনাগোনা
অনেকটা বিভাবরী জাল বোনা।


আনমোনা বিছানা
জড়িয়ে অলস অঙ্গ
সমুদয় ঘরে নিবিড় চরন
চোখ ভাঙা ঘুম
ভাঙবে সংসার ।
অলসতার কলরব মিছিল
তুচ্ছ করে লাটাই জড়াবে
দিনের আলিঙ্গন,
ধুয়ে ফেলা জলে
মাসি পিসি প্রহর।


পা ছাড়িয়ে অঙ্গ পরিধান
বিলুপ্ত গেছে সময়
আঙ্গুল দেখিয়ে কিরণ আলো
শেষ বলতেই শুরু রেখা
মোম জ্বালিয়ে আলো ধরবো
মন গড়বো মনের পরমেশ্বর।