সন্ধ্যের শঙ্খতে নয়ন পেতেছি
তোর পোড়ানো ধুপে এঁকেছি পবিত্রতা
সন্ধ্যে আলোয় করেছি স্নান,
তুলসি তলাতে প্রাণ বেঁধেছে প্রদীপে
এক সমুদ্র মন আরাধক,
দ্দধু দেখবো তোর শ্রীচরণ
বাতাসে খুঁজবো ঠোট ছোঁয়ানো উলুধ্বনি
গায়ে উরবো সন্ধ্যে পুঁজোর চাঁদর।


তোর সিঁথিতে ঘাম জমেছে
ভিঁজিয়ে ঝড়ছে নাগরেণু,
কানে ভাসে জোঁনাক ধ্রুপদ
তিলক চোখে দৃষ্টি দীঘল
ঘাম মুছিয়ে শিশিরে ভিঁজব
হোসনে যেন অগ্নিতনু।


মন আজ মন্দির প্রায়
আঙিনা জুরে তোর আঁকানো
চন্দনে আল্পনা,
তোর কেঁশে ঘাট বেঁধেছে
জল চোয়াবে জোনাক কন্যা,
নাগপুষ্প ফুল ছেটাবে
ভিঁজব দুজন হয়ে ত্রিশুল।