জন্মদিনের শুভলগ্ন আর এই দিনে খুব বেশি
মনে পড়ে মাকে, এবং অবাক পৃথিবী-
উৎসব আয়োজনে  অনাহুত পদাবলী ;
অবশ্যার রাতে জ্বলে শব্দের পিদিম।
আলোর মাইফেল বসেছে নীলের ফরাশে
ডুমুরের ফুল বুঝি পূর্ণিমার রূপালি চাঁদ।
জোনাকি জ্বলে ওঠে ঝোপের ভেতর
ঝিঁ ঝিঁ পোকার কলতানে সরব রাত্রি।
মাঝরাতে চেঁচিয়ে ওঠে ওপাড়ার মাতাল পুরুষ।
কিশোরি দু'হাতে ছিঁড়ে খায় ফড়িঙের কাবাব
সময় যখন ঠিক বারোটা মোমের রাত্রি
আলো নিভিয়ে দেয় হাততালি। বলে ওঠে-
সব সহচর, আত্মীয়-স্বজন
'হ্যাপি বার্থডে টু য়্যু'।