সূর্য ওঠা ভোরে শিশির ভেজা দূর্বা ঘাসের পরে
এলোকেশি এক কিশোরি উদোম দুটি পায়,
এক পা ফেলে এক পা তোলে
একা একা কোথায় হেঁটে যায়?

যাচ্ছে হেঁটে আপন মনে
পাশের গাঁয়ে কাশেঁর বনে
কাঁশ বনে কাঁশ ফুটেছে
তাই কিশোরি ছুটেছে।


ফুল যদিও আনমনে সে নিজের মাথায় গোঁজে
কিশোরি মন কাঁশের মাঝে সখের ফড়িং খোঁজে
খুব প্রিয় তার রঙিন ডানার ঘাস ফড়িঙের ছানা
তাই প্রতিদিন সকাল বেলা কাঁশবনে দেয় হানা।


ফড়িং ছানা ধরতে মানা
ধরতে গেলে উড়িয়ে ডানা
'ফুড়ুত' করে হাওয়ায় মিশে যায়
উড়াল ফড়িং কে খুঁজে আর পায়?