বড্ড অসময় ধাওয়া করেছে তোমায়
সপ্তর্ষি মণ্ডলের নভোযান
আমিত্বের অহংকার চুরমার করেছে
অস্তিত্বের কাঁচফলক; কাযর্ত।
হাতের মুঠোয় জোছনা খেয়ে খেয়ে
পেরিয়েছো তারুণ্যের আট ক্রোশ
বিচিত্র বৈভবে উড়ন্ত মেঘের ফালি
ঘিরেছে স্বাপ্নিক আকাশ; বক্রতায়।
মাকড়শার জাল ছিড়ে পালিয়েছে
তারুণ্যের প্রসাদহীন দুপুর।
কোকিলের ডাক শুনি এ অবেলায়
কোন এক পৌষের নিঝুম সন্ধ্যায়।