শব্দের কফিনে মোড়া শুভ্রতার ললাট-
ভেঙেছে আবিরের নিস্তব্ধতা ;
ঘোমটা পরা গোধুলী লগ্নে।
সংশ্লিষ্ট অন্ধকার ক্রমান্বয়ে চলছে;
মোহের আচ্ছন্নতায় ঘিরে, বোধের
বাঁধ ভাঙা পাপের গভীরে।
এভাবে যেতে যেতে প্রাচ্য-প্রাশ্চাত্যের
সঙ্গমে দেখা হবে পাপত্মার
যখন থাকবে শুধু চারদিক অন্ধকার।