ময়না সীমা মৃণ্ময়ী উমা কিম্বা প্রাণের রাধা,
যে নামেই ডাকি আজ জানি নেই কোন বাধা।
তবুও তুমি আজকে থেকে অন্যের হবে আমি হবো পর,
আজ এখানে আমাদের নিয়ে কাল ওখানে বাঁধবে ঘর।
গায়ে হলুদের শাড়ি পরে আজ মেহেদির রঙে রাঙাবে দু‌‌'হাত,
আমাদের ছেড়ে চলে যাবে কাল দেবতার ঘরে কাটাবে রাত।
দেবতার মানে সেই শুধু জানে যে জন পেয়েছে সাথী,
সাথী মানে স্বামী জীবনের পথে চলার  আলোক বাতি।
বন্ধুর পথ পাড়ি দিতে গিয়ে কতোনা আসবে ঝড়,
তবুও সাথে চলতে  হবে তোমাদের  জীবন মরণ ভর।
জীবনের মানে ভালোবাসা বাসি  দু'দেহের এক মন
সুখ আর দুঃখে পাশাপাশি হয়ে থাকা সারাক্ষণ।
আমাদের ছেড়ে যেতে হেব বুঝি যেখানে শ্বামীর বাড়ি,
ঘোমটা দিওগো নতুন বধূয়া পরিও লালচে শাড়ি।
লাল টুকটুক বেনারশি শাড়ি পরনে  রাখিও তোমার,
কুমারি জীবন শেড়ে হবে বুঝি কবিতায় লেখা উমার।
উমা মানে সেই মৃণ্ময়ী উমা শিবের প্রেয়সী জায়া,
আপনার গুণে করিও আপন সকলে করবে মায়া।