** সংস্কৃত ষড়ক্ষরা বৃত্তির দ্বিতীয় অধিবেশন। আজকের এই অধিবেশনে থাকছে ষড়ক্ষরা বৃত্তির বিদ্যুল্লেখা, তির্ণা ও বিজোহা ছন্দ।


**সংস্কৃত ছন্দালাপের এই অধিবেশনটি উৎসর্গ করছি আমার পরম শ্রদ্ধেয়া কবি রিনা রাণী দাস দিদিভাই'কে। যার অনুপ্রেরণায় সাহিত্যের পথ চলার পাথেয় খুঁজে পেয়েছি সেই প্রেরণার কুশল স্মরণে নিবেদন করলাম।


*** ছন্দালাপ  ***


৪. সংস্কৃত বিদ্যুল্লেখা ছন্দ:
গঠন :
সংস্কৃত রীতিতে : গুরু গুরু গুরু গুরু গুরু গুরু
বনেদী ছন্দে     :  বদ্ধ  বদ্ধ  বদ্ধ  বদ্ধ  বদ্ধ  বদ্ধ
আধুনিক বাংলায় : ধিন ধিন ধিন ধিন  ধিন ধিন
প্রতীক:  s s s s s s বা   –  – – –  – –
উদাহরণ:
সংস্কৃতে :
সর্বে চেদ্দীর্ঘার্ণা প্রোক্তা দণ্ডীটীকা
বিদ্যুল্লেখা মো মেঃ বেদে সর্বেসর্বা ।।
(ব্যাখ্যা :
সর্ /গু, বে/গু, চেদ্/গু,  দীর্/গু, ঘার্/গু, ণা/গু
প্রোক্/গু, তা/গু, দণ্/গু, ডী/গু, টী/গু, কা/গু
বিদ্/গু, দুল্/গু, লে/গু, খা/গু, মো/গু, মে/গু
বে/গু, দে/গু, সর্/গু, বে/গু, সর্/গু, বা/গু)
বাংলায় :
// চারদিক কান্নার গুঞ্জন
                  মৃত্যুর যমদ্বার রঞ্জন,
    অন্তিম দুর্যোগ দেয় ডাক
                  যমদূত, খায় তাই ঘুরপাক । //
(ব্যাখ্যা :
চার/ধিন, দিক/ধিন,কান্/ধিন,নার/ধিন, গুন্/ধিন, জন/ধিন,
মৃত্/ধিন, তুর/ধিন, যম/ধিন,দ্বার/ধিন, রন্/ ধিন, জন/ধিন,
অন্/ধিন, তিম/ধিন, দুর্/ধিন,যোগ/ধিন,দেয়/ধিন,ডাক/ধিন,
যম/ধিন, দুত/ধিন, খায়/ধিন, তাই/ধিন, ঘুর/ধিন, পাক/ধিন)


৫. সংস্কৃত তির্ণা ছন্দ:
গঠন :
সংস্কৃত রীতিতে : লঘু লঘু গুরু লঘু লঘু গুরু
বনেদী ছন্দে     :  মুক্ত মুক্ত বদ্ধ মুক্ত মুক্ত বদ্ধ
আধুনিক বাংলায় : তা তা  ধিন তা তা ধিন
প্রতীক:  v v s  v v s  বা    |  | –   |  | –
উদাহরণ:
সংস্কৃতে :
পিঅ তিণ্ন ধুঅং সগণেন জুঅং
ছঅবণ্নপও  কলঅট্টজুও।।
(ব্যাখ্যা :
পি /ল, অ/ল, তিন্/গু,  ন/ল, ধু/ল, অং/গু
স/ল, গ/ল, ণে/গু, ন/ল, জু/ল, অং/গু
ছ/ল, অ/ল, বন্/গু, ন/ল, প/ল, ও/গু
ক/ল, ল/ল, অট্/গু, ট/ল, জু/ল, ও/গু)
বাংলায় :
//কৃষিকাজ করে খায়
                 যারা যায় মাঠে রোজ
সে আমার চাষি ভাই ;
                কে বা তার রাখে খোঁজ?//
------ ধারাপাত/ সুজিত কুমার দাস


(ব্যাখ্যা :
কৃ/তা, ষি/তা, কাজ/ধিন, ক/তা, রে/তা, খায়/ধিন,
যা/তা, রা/তা, যায়/ধিন, মা/তা, ঠে/ তা, রোজ/ধিন,
সে/তা, আ/তা, মার/ধিন, চা/তা, ষি/তা, ভাই/ধিন,
কে/তা, বা/তা, তার/ধিন, রা/তা, খে/তা, খোঁজ/ধিন)


৬. সংস্কৃত বীজোহা ছন্দ:
গঠন :
সংস্কৃত রীতিতে : গুরু লঘু গুরু গুরু লঘু গুরু
বনেদী ছন্দে     :  বদ্ধ মুক্ত  বদ্ধ  বদ্ধ মুক্ত  বদ্ধ
আধুনিক বাংলায় : ধিন তা ধিন ধিন  তা ধিন
প্রতীক:  s v s  s v s  বা  – | – –  | –
উদাহরণ:
সংস্কৃতে :
অক্ষরা জে ছআ বীঅজোহা পআ
মত্তপঞ্চা  দুণা  বীঅজোহা  গণা ।।
(ব্যাখ্যা :
অক্ /গু, খ/ল, রা/গু,  জে/গু, ছ/ল, আ/গু
বী/গু, অ/ল, জো/গু, হা/গু, প/ল, আ/গু
মত্/গু, ত/ল, পন্/গু, চা/গু, দু/ল, ণা/গু
বী/গু, অ/ল, জো/গু, হা/গু, গ/ল, ণা/গু)
বাংলায় :
// লক্ষ্মী বৌঠান সরল
                  তাইতো অদ্ভুত গরল,
    লাগলো ঝঞ্ঝাট দশায়
                  হইলো চুরমার মশায়!//
(ব্যাখ্যা :
লক্শ/ধিন, মি/তা, বউ/ধিন, ঠান/ধিন, স/তা, রল/ধিন,
তাই/ধিন, তো/তা, অদ্/ধিন, ভুদ/ধিন, গ/তা, রল/ধিন,
লাগ/ধিন, লো/তা, ঝন্/ধিন,ঝাট/ধিন, দ/তা,শায়/ধিন,
হই/ধিন, লো/তা, চুর/ধিন, মার/ধিন,  ম/তা, শায়/ধিন)


ষড়ক্ষরা বৃত্তির বাকি অংশ পরবর্তী অধিবেশনে। পাশে থাকুন। সবার সুস্বাস্থ্য কামনা করে ইতি টানছি।


ধন্যবাদ