শেষ রাতের চুপচাপ নিরবতা ঝিমিয়ে পড়লে
আমার খুব ইচ্ছে করে শব্দহীনভাবে কী-বোর্ডে আঙ্গুল চালিয়ে তোমাকে নিয়ে লিখি
যা কোনদিন তোমাকে বলা হয় নি হয়তো বলেছি তুমি বুঝনি কিংবা
বলার মত ছিল না এমনতো হাজার কথা বুকের ভেতর চাপা পড়ে আছে
যা বলা যেত তবু বলতে পারিনি ..
এমনও কষ্ট বুকের ভেতর লুকিয়ে রেখেছি যা তোমাকে দেয়া উচিত ছিল তবু দেই নি ,
কেন দেই নি তার উত্তর আমি আজও জানি না ..


ইচ্ছে করে শব্দহীনভাবে বুকের ভেতর যে কষ্টের আগুন জ্বলছে
তা বর্ণে অক্ষরে আর ছন্দে লিখে রাখি তোমার নামে
মাঝে মাঝে ইচ্ছে করে আমার চোখের জলটুকু নীল খামে করে তোমাকে পাঠিয়ে দেই ;
কিন্তু সব ইচ্ছেতো আর পূরণ হয় না ।
সাধ সাধ্য থাকলেও কোন কোন আশা যেন পূরণ হবার নয় ,
যেমন তোমার চোখে চোখ রেখে যৌবনের সাগর পাড়ি দেয়ার ;
বার্ধক্যের তীরে বিশ্বাস আর তৃপ্তি নিয়ে দাঁড়িয়ে থাকার আশা পূরণ হয় নি ..


শেষ রাতের নির্জন নিরবতা আমাকে তোমার প্রতি খুব আগ্রহী করে তুলে
আমার বুকের ভেতর শুন্যতা যেন মাথা চারা দিয়ে ওঠে ..
টিপ টপ টিপ করে অশ্রু ঝরাতে ইচ্ছে করে .. তারপর
এক সময় তোমাকে ভাবতে ভাবতেই যেন ভোরের আলোয় ঘুম ভেঙ্গে
নতুন এক পৃথিবীকে খুঁজে পাই ..
-----------------
জাহান
০৪:২৯ ভোর রাত
১২/১১/২০১৩