প্রাণের ভেতরে প্রাণে কবিতা চোয়ে পড়ে অতলে,  
রংধনু ভাবনার মাঝে কবিতা আঁটসাঁটে একশা;
ভাষায়, শব্দে, ছন্দের বুননে ফুল তুলে নকশা।
বাহারি নাচনে দুলি কবিতার কোমল কমলে।


অশ্রুত নীল বেদনা কানে শুনে নরম মেজাজে,
রস, স্বাদ ও আঘ্রাণে কবিতা কথা কয় মনের,
সঘনে আকাশ চিরে শ্রাবণ-আষাড়ে বর্ষণের।
উত্তাপ ছড়ায় মনে রিনঝিন সুর লয় বাজে।


সাগরের নোনাজল, নদী বাঁক নেয় মোহনায়,
বাঁকাচোরা নারী মন, বিল-ঝিল পাড়ে বুনোহাঁস,
কৃষাণের ধানী মাঠ, রাখালিয়া সুর মাঝি নায়।
কবিতা আপন করে শিশিরসিক্ত সবুজ ঘাস।


ভারাক্রান্ত অপসৃত কথা কবিতা নিগড়ে রাখে,
শোকে-দুখে মুহুর্মুহু আবেগে খসায় জল চোখে।।

১৩ আগস্ট ২০২০