কবিতা তুমি রয়েছো বলে
দুঃখ পেলো ছুটি
তোমার মাঝে ছন্দে তালে
দুঃখ পড়ে লুটি।


মনের মতো নাইতো কেহ
কষ্ট তাতে নাই
প্রতি চরনে মনের কথা
নিরবে বলে যাই।


সমাজে কত মানুষ আছে
মারে কথার তীর
তোমার কথা স্মরণ করে
এ মন করি স্থির।


গাঁথতে বসি কথার মালা
সাজাই মন ভরে
নিন্দুকেরা সে গাঁথা পড়ে
তেলে বেগুনে মরে।


অস্ত্র নাই,সৈন্য নাই
শত্রু তবু হারে
কবিতা তুমি অস্ত্র হলে
কে বা হারাতে পারে?