কাব্য নিয়ে ভাববো কি আর?
ভাবার আবার সময় কই?
বাস্তবতার রাস্তা কঠিন,
চলতে টলতে ক্লান্ত হই।


হৃদয় গগন মেঘলা যখন-
কাব্য বৃষ্টি সৃষ্টি হয়;
সৃষ্টি মাঝে তুষ্টি দেখে-
কবির রবির সূর্যোদয়।


হৃদয় যখন শরৎ গগন,
শুভ্র মেঘের তীব্র ছাপ;
কাব্য কথন মনের মতন;
খাতার পাতায় মারে ঝাপ।


আনন্দে আর ছন্দে ছন্দে
পুরো দমে জমে খেল;
গাছের,নিচের দুটোই মিলে;
তেলের মাথায় আরো তেল।


বজ্রে আমার গর্জে আকাশ,
হা হুতাশের বাতাস বয়;
ঝড়ের তোড়ে স্বপ্ন ঝরে,
প্রাণের ছন্দ বন্ধ হয়।


অর্থটা তাই বাচার অর্থ-
স্বার্থ চরিতার্থ হোক;
ব্যর্থ কবি অর্থ পেলে-
ঘুচবে জীবন,মুছবে শোক।