একজন শিল্পীর সাথে দেখা হলে তিনি বললেন, সঙ্গীত মহৎ রুচির পরিচায়ক, সকলের উচিত গান শোনা। গাইতে না পারুক অন্তত শুনতে জানতে হবে। ভালো শ্রোতা হওয়া চাই। আজকাল মানুষ গান বলতে কিবা বুঝে? কয়জনে বুঝে? যারা বুঝে তারাও তো ঐ গান বলতে রবীন্দ্র আর নজরুল ছাড়া কিছু বোঝে না। রবীন্দ্রনাথ গানের কতটা ক্ষতি করেছেন আপনি জানেন ?


একজন চিত্রশিল্পীর সাথে দেখা হলে তিনি বললেন,  ছবি আকার মধ্যে যে প্রাণ তা আর কোথাও নেই, তুলির আঁচড়ে দিয়েছেন কখনো ? দেখবেন একটা দাগ কাটবেন আর কেমন ক্যানভাসে ফিরে আসবে প্রাণ।
পাবলো পিকাসো কীভাবে ছবি আঁকতেন আপনি জানেন ? একটা ক্যানভাস এত এত দামে বিক্রি কেন হচ্ছে জানেন ?  


একজন যন্ত্রশিল্পী তার সারদের তারগুলো দেখিয়ে বললে, এগুলোর মধ্যে যে কি নিগুড় সুর আছে মশাই! আপনাকে অবশ করে রাখতে পারে! আপনাকে একদিন ভীমপলাশি শুনাবো। আপনি বুঝতেই পারবেন না কখন দিন হলো আর কখন রাত হলো !


একজন নৃত্যশিল্পীর সাথে দেখ হলে তিনি বললেন, কত্থক থাক বাদ দিন কুচিপুডি কিংবা মোহিনীঅট্টম দেখবো, তবলার সাথে সাথে দেখবেন শরীরের যে বাঁক পরিবর্তন হয় তা স্বর্গীয়!


একজন প্রেমিকের সাথে দেখা হলে তিনি বললেন, প্রেমে পড়ে যেতে হবে। প্রেম করেছেন কখনো ? এমন প্রেম করতে হবে যেন নিজেই বুঝতে না পারেন কখন আপনাকে কষ্ট পেতে হবে আর কখন সুখী থাকতে হবে?
একজন মুমূর্ষু রোগীকে ব্লাড ডোনেট যদি নৈতিক হয় তাহলে একজন খুব ব্যথায় কাতর কাউকে প্রেম দেয়া, স্নেহ দেয়া নৈতিক দায়িত্ব !


একজন বিজ্ঞানীর সাথে দেখা হলে তিনি বললেন, সায়েন্স পড়তে হবে। বুঝতে হবে বিশ্বের কি হালচাল, সূর্যের তেজ কমছে সে খবর রাখছেন?
তেজস্ক্রিয়তা ঘিরে ফেলছে আমাদের। ক্যান্সারে মরলেন বলে! বরফ যেভাবে গলছে কুড়ি বছরের মধ্যে দেশ তলিয়ে গেল বলে।
আমার মুখ থেকে সিগারেট টেনে ফেলে দিয়ে বললেন, আপনি এখনো সিগারেট টানছেন? জানেন! ওয়ান পাফ অফ ইউর সিগারেট ক্যান মিল্ট এ আইসবার্গ !


একজন অর্থনীতিবিদের সাথে দেখা হলে তিনি বাজার ব্যবস্থা, উৎপাদন, সরবরাহ, বিনিময়, বিতরণ এবং ভোগ ইত্যাদি ইত্যাদি বুঝিয়ে বললেন, যত যাই বুঝাই না কেন, সবকিছুরই হয়ত একটা সীমারেখা থাকতে পারে কিন্তু মানবজীবনে চাহিদার কোন শেষ নেই।


একজন কম্পিউটার প্রোগ্রামারের সাথে দেখা হলে তিনি বললেন, মাত্র দুই লাইন কোড আপনার জীবনকে বদলে দিতে পারে। আপনি জানেন আপনার জীবন কে চালাচ্ছে? আপনাকে চালাচ্ছে এলগরিদম! আপনি কখন কী করবেন কোথায় যাবেন সবকিছু নিয়ন্ত্রণ করছে এলগরিদম, এটা বুঝতে পারলে বিশ্ব আপনার।


সবশেষে, একজন কবির সাথে দেখা হল।
তাকে বললাম- আপনি কিছু বলবেন না?
তিনি বললেন একটা কাজ করুন, যা যা শুনেছেন এতক্ষণ সব একটা একটা করে খাতায় করে লিখে ফেলুন।
দেখবেন কেমন সুন্দর একটা কবিতা হয়ে যাবে, কবিতা মূলত কঠিন কিছু না। কবিতার চেয়ে জীবন কঠিন। আপনি এতক্ষণ যা যা শুনলেন তা জীবনেরই অংশ, আর এখন যা লিখবেন অর্থাৎ কবিতা সেটাই জীবন।