কবিতাঃ- একবিংশের কবিতা  (৬৫০তম)
             মনোজ ভৌমিক


কবিতা এখন নির্নিমেষ দৃষ্টিতে শ্রাবণ মেঘের রাত আকাশের দিকে তাকিয়ে রয়েছে...
দৃষ্টির গভীরতায় সময়ের প্রতিটি পল রোমন্থন করতে করতে নিজ মনে হারিয়ে যেতে বসেছে।
এ উপমহাদেশের নির্জল বালুকাতটে ও যেন আজ এক ভ্যারেন্ডা বৃক্ষের মত দণ্ডায়মান!
কতশত মরুঝড় বয়ে গেছে  হৃদয় আকাশে তবুও স্বদম্ভে আগুয়ান।


সাতচল্লিশের স্বাধীনতার রিক্ত উচ্ছাস বুকে চেপে হাঁটতে হাঁটতে মনেতে দাগ কেটেছে বিপ্লবী বাহান্ন,
বাষট্টি ও পঁয়ষট্টির রক্তক্ষয়ী যন্ত্রণা দক্ষিণ অলিন্দে,মস্তিস্কের স্নায়ূতন্ত্রে আঘাত হানে এখনো।
নয়'ই ফাগুনের পৈশাচিক দানবীয় পরিহাসে জন্ম নিল একাত্তর।
ভাবনার সুখাবেশ বুকে নিয়ে এগোতে এগোতে কবিতার সম্মুখে আবির্ভূত হলো ভয়ঙ্কর মন্বন্তর!


রাজনৈতিক অস্থিরতা, দুর্ভিক্ষ, বেকারত্বের দুর্বিসহ যন্ত্রণাও ওর কাছে অবিদিত নয়।
তবুও সবকিছু মুখবুজে সয়ে,সম্মৃদ্ধির সিঁড়িতে চড়তে গিয়ে বারবার থমকে দাঁড়ায়!
চারিদিকে বারুদী উষ্ণায়ণের দামামা,ভূমিকম্পে বিদ্ধস্ত পশ্চিমাঞ্চল,সুনামিও বদলে দিলো দাক্ষিণাত্য মানচিত্র!
বিক্ষিপ্ত সময়ে ধর্মান্ধ কলরব,মুহুমুহু ঝটিকা প্রবাহে ক্ষত বিক্ষত দেহ শৈষ্ঠব বারবার হয়েছে অবিন্যস্ত !!


তবুও কবিতা সংকল্পে আজও রয়েছে অবিচল!
প্রতিনিয়ত হৃদয়ঙ্গম করেছে এগিয়ে চলার বল।


আজ এখানে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ধরেছে ভয়ঙ্কর মহামারী ...দিকে দিকে তৃতীয় বিশ্বযুদ্ধের হাতছানি!
প্রতি মুহূর্তে মৃত্যু যন্ত্রনায় শঙ্কিত একবিংশের কবিতা,কিংকর্তব্যবিমূঢ়ের মত নিশ্চল...অভিমানী।