নারী ,
সে তো জাগরনের গান...
মহান করেছে , স্বদেশ আমার
"প্রীতিলতা " প্রান ।


নারী ।
সেই তো হয়ে ওঠে -
শিল্পীর তুলিতে , রঙ্গিন ক্যানভাসে ,
আলোয় , আলোয়- দীপ্ত শিখা
যেমনি করে "মোনালিসা"


নারী ,
মানে নয় কোন ভোগ্য পণ্য
নয় কারও তৈজসপত্র ।


নারী,
মানে তো মায়ের জাত
কেমন করে দাও -
তাদের অপবাদ ?
নেপলিয়ানের মত বানী -
দিতে পারি আমি -
"আনতে হবে মায়ের কাছ থেকে
একটি শিক্ষিত জাতি " ।


আমার বোনেরা আজ বড়  অসহায় !
কেমনে দিবো , তাদের প্রাপ্য অধিকার ।
আমি ক্ষমা প্রার্থী
আমি বড়ই  লজ্জিত-
আমি মালালা থেকে মালালাদের কাছে......
আজ আমি বড় ঋণী ।


জননীর তরে সুখ
এই মেঠো বুক-
"জননী সেই তো একজন নারী থেকে
একজন মায়ের সৃষ্টি "।


উৎসর্গ ঃ "কন্যা ,জায়া ,জননী " তোমাদের জন্য