যে পথে চলে উপর তলা,যে পথে নাই ছোট ছোট ঘাসের দলা
সে পথে চলেছ হয়ে অন্ধ তারা ; সে পথ শুনে রাখো কাঁটায় ভরা
সে পথে লক করা আলোর সভা
সে পথে কাঁদায় ক্ষণিক প্রভা
তবু আমি, এতো কী কম দামি
চোখ তুলে তাকাও একবার; দেখো আমি বার বার
এক হাতে মাটি, আরেক হাতে গাছ, পাথর, বাটি
আমার মনের অলিগলি, একটু হলেও বলি
সেখানে আধেক আমি, আধেক তুমি !
ক্ষণিকের কিছু ভুল, হোক না ঘাসফুল
আবার পথ চলি , নিরালায় কথা বলি
হাতে রাখি হাত, আসুক লাজ রাঙা প্রভাত !