স্বাধীনতা.. প্রিয় স্বাধীনতা একের পর এক অধরা
বাতিক কোন নতুন উচ্চতায় নিয়ে যাবে তোমাকে?
আটলান্টিকের গভীরে দেদীপ্যমান কোন চূড়া নাকি
এভারেস্ট?  সাগর সঙ্গম অথবা জল জঙ্গমে কেনো
এঁকে চলেছো অতি বিশেষায়িত স্বপ্ন বিলাস!


অথচ মনের কিনারের কোনো একধারে বিনে পয়সায়
সহজেই খুঁজে নিতে পারতে দ্বিতীয় জন্মের ঠিকানা!
জালি কুয়াশার ভেতর
শিশু ঘাসফুলের আদর  
নরম রোদের ছায়ায়
কিশোর তমালের সুনিবিড় মায়ায়!


দেখো, এখনও বাতাসে ভেসে বেড়ায় মায়ের আকুতি
এখনও বেহায়া ইচ্ছেরা তোমায় জানায় মিনতি!
অথচ তুমি কিছু বুঝলে না, কিসের আঁশে মাতাল বেশে
কাঁটা লতার ঝোপে তোমার নিরন্তর একি ছুটে চলা!
কলমি, জুঁই আর আলোর কথা মনে পড়ে তোমার?
ওরা এখনও সেই আগের মতোই পথ চেয়ে আছে
অথচ তুমি আর  তোমার আজানুলম্বিত ইচ্ছে ঘুড়ির
ঠিকানা তাদের আজও অজানা --অজানা....!!
---------------------------------------