ব্লাকহোলের অন্ধজলে এক বুক সাগর শূন্যতায়
এখনও আমি সেই আগের মতো, ডানপিটে কিশোর
ঝড় নেই
বাদল নেই
আর কোনও দিকে ভ্রূক্ষেপ নেই
হিমগিরির মতো অচল দাঁড়িয়ে আছি তোমার আঙিনায়
এখনও তাকিয়ে আছি তোমার নীল নয়নের অপেক্ষায়
কখনও স্মৃতিরা উদ্বেল হয়
কাতর কণ্ঠে কাঁদে আসমানের নীলসিয়া
ডানা হারা পাখির মতো
আমিও ভাসি বাতাসে ।
তুলার পেঁজার মতো
মরুভূমির বালুকা রাশির মতো
মহাসাগরের ধূসর ফেনার মতো
আমার অপেক্ষার কাল প্রহর তবু শেষ হয় না !


তবুও আশার বসতি  
বুকের খাঁ খাঁ জমিনে
এক ফোঁটা বৃষ্টির কোমল ছোঁয়ার মতো
তেপান্তরের মাঠের সেই পঙ্খীরাজ ঘোড়ার মতো
অমাবশ্যা রাতে হঠাত জ্বলে উঠা ধূমকেতুর মতো
অকূল পাথারে ভাসতে ভাসতে কুঁড়িয়ে পাওয়া খড় খুঁটোর মতো
আমার সকল শূন্যতা, আমার অপূর্ণতার সকল তিমির
সুবেহ সাদিকের মতো
চতুর্দশী চাঁদের মতো
গড়ে তোলে স্মৃতির মিনার!
মুহূর্তেই ভুলে যাই
না পাওয়ার যত কষ্ট, শূন্যতা শক্তি দেয়  
সাহস দেয়
অমরত্বের ঠিকানা দেয়
এক হাঁটু জলে দাঁড়িয়ে কপালে এঁকে দেয় বিজয় তিলক
আমি হাসব কি কাঁদব; বুঝতে পারছিলাম না
হঠাত অপার বিস্ময়ে চেয়ে দেখি
এক জোড়া নীলপদ্ম হাতে
তুমি সেই আগের মতোই আমার দিকে তাকিয়ে !!