রোদ-বৃষ্টির ফোঁটা ফোঁটা প্রেম চুম্বনে
ঘুম ভাঙে আমার;
পথে পথে খুঁজে বেড়াই
ইথিনিলের পলিমারে জীবিকার আবেহায়াত!
ডাস্টবিনের পরিত্যাক্ত চাঁদের ভিতর লুকিয়ে থাকা
এক মন চোরা কাগজের ছোট ছোট ফুল,  
ঈদের খুশির মতো লাল-নীল বার্তা গুলো
ছড়িয়ে ছিটিয়ে দেয়,
আর
সোনামণিদের আদরের গাল করে তুলতুল !


বাবার স্মৃতি বলতে কিছুই মনে নেই,
মায়েরও কেমন জানি কুয়াশার কাজল
কোন এক চৈতালি হাওয়ার বিচ্ছুটি ক্ষণে,
শনির মাদুলি বাঁধা গলায়
জন্ম নিয়েছিলাম
চাল চুলো হীন নিরামিষ পাথুরে মৃত্তিকায়!


সেই ছিল জন্মের প্রথম আর্ত -চিতকার,
বিধাতার ভালবাসায় সিক্ত !
এখন রাত বিরাত কিছুই বুঝি না;
শুধু বুঝি আর কিছুক্ষণ পরেই পিত্তথলি
থেকে বেরিয়ে আসবে কিছু রাক্ষুসে পাচক রস !
কিছু একটা দিতে হবে
সাগরের মতো বিশাল  হাঙর পাকস্থলীতে !
কিছুতেই যার ক্ষুধ-পিপাসার নিবৃতি ঘটে না !


আমি প্রতি মুহূর্তেই ঈদের খুশি খুঁজে পাই পথে পথে
তোমাদের মত ফি বছরে
দুই বৃত্তের মাঝে আমি বন্দি নই
রাস্তার ধারের ডাস্টবিনে,
যেখানে কুকুর গুলো খাবার খুঁজে
আমিও কুকুরের সাথে পাল্লা দিয়ে
সমান তালে ঈদের খুশি ভাগাভাগি করে নিই !