কতদিন দেখি না বাঁশের কঞ্চির মতো একলা চাঁদ
অকাল বার্ধক্যের ভারে নুয়ে পড়ে আছে দ্বাদশী রাত !  


সারাদিন ছুঁই ছুঁই নমি বিন্দুর কর কমলে  
আছে গ্লানি যত,  দূর হয় আঁধার নামলে !


চোখের জল হাসে, রক্ত গঙ্গায় নীল পদ্মরা ভাসে
কলমি আর কদমেরা বার বার ফিরে ফিরে আসে !


তবু আমি সগর্বে  কুড়িয়ে যাই অখ্যাত যত ফুল  
না হয় ছিলেম কোন এক কালে আশরাফ, বুলবুল !  


এখন পথে পথে ঘুরে বেড়াই আমি বনসাই ছিন্নমূল
চোখের পানি, নাকের পানি এক সাথে খায় দোল !