লাল, নীল ঘুম ---
এখন দিত দু'চোখের পাতায় চুম;
অথচ পরিহাস, এক অশুদ্ধ সময়ের!
মস্তিষ্কের স্নায়ু কেন্দ্রের বেশুমার হিসাব
কালনিশির মতো বড় বেশি বাজে
অলক্ষণে হুতুম পেঁচার ডাক !
চেয়ে আছি এই আজব অন্ধকারের দিকে
চেয়ে আছি এই অসীম শূন্যতার দিকে
আর
মনে মনে ভাবি কেনো এতো নিষ্ঠুর পরিহাস !


আজ ইচ্ছে পাখি বনেদি সুতোয় মালা গেঁথে
উড়ে যায়,
উড়ে যায় ------
বাঁধনহারার দেশে
সাতসমুদ্দুর, তেরনদী পেরিয়ে যায়
এক নিমিষে !
অথচ
এখন অকাল সময়ের প্রহরে বন্দি
এক নিরামিষ মন
বিদঘুটে স্বপ্নের ঘেরা টোপে
আবদ্ধ এ জীবন !