কাঠ ফাটা রোদে চৌচির সোনার বাঙলার মাটি
ফসলের জমিন ফালা ফালা
মরা গাঙ্গের চোখে নেই কাঁদার মত জল
ধানের শীষ বিবর্ণ
আম্র কাননে মুকুল ঝরে পড়ছে অজস্র
কাঁঠালের মজির অকাল প্রয়াণ যত্রতত্র
খেয়া পাড়ের মাঝি দিকভ্রান্ত --- দিশেহারা
বেতাল হাওয়ায় মাতাল সাজার পসরা সাজিয়ে
উদভ্রান্ত দিন গুজার
কখনও কাল বৈশাখীর ঝড়
লেজে গোবরে অবস্থা কৃষাণ কিষাণির
দিন যায় দিন আসে
হঠাৎ কালো কালো ঘন মেঘ ঝড়ের পূর্বাভাস
ক্ষণে ক্ষণে বিদ্যুৎ চমক
ছাগল, ভেড়া, গরুতে হুড়াহুড়ি
কার আগে কে বাড়ি ফিরি --- প্রার্থনালয়ে
জানায় মিনতি ; কাল বৈশাখী ঝড় নয়
বৃষ্টি চাই শুধু বৃষ্টি ।