আমার শক্ত হাতে বাঁধা লাটাই, ঘুড়ি তুই কেমনে যাবি দূরে
আকাশ ছোঁয়ার সাধ থাকে তো; থাক না রাস্তার ওই নর্দমাটায় পড়ে !
তোর চেয়ে আরও সাহসী ও আজিব ইচ্ছা ধারী
আমার পায়ের নিচে হরহামেশাই যায় যে গড়াগড়ি !
পেঁচা আমায় হিংসে করে তাই দিনে দিলাম আড়ি
এখন সূর্য্যি মামায় আদর করে আনব আমার বাড়ি !
রাস্তা-ঘাটের বেহাল দশা না হয় যতই থাকুক ভাই
এসব সস্তা কাজে সময় দেবার সময় আমার নাই !
ইচ্ছেধারী সাপের মতো আমিও পারি বর্ণচোরা সাজতে
চিল-শুকুনের ছোবল থেকে আমিও জানি যে বাঁচতে !
হাজার তারার ঝিলিমিলি দেখিয়ে তোমায় ছাড়ব
আমার খুঁটি শক্ত করে এই মাটিতেই গাড়ব !!
সাগর পারে, নদীর ধারে যেথায় খুশি সেথায় চলে যাও
ইচ্ছে ঘুড়ি হাওয়াই মিঠাই লুটে-পুটে(মনে মনে) খাও !
হাজার জনে যাচ্ছে বলুক আমার তাতে হবে কী
তোমার পাতে পান্থা লংকা আমার পাতে  আছে ঘি !
নীলপদ্ম সরোবরে বীজ বুনেছি আমার সিনান জল
আমার বাহুর শক্তিতে, হারুক তোমার মনের বল !!