এখনও খুলছে না আঁধারের গিঁট
কুম্ভ কর্ণের মত ঘুমিয়ে আছে অতিশায়িত বোধ
আমি ছেঁড়া কাঁথায় শুয়ে শুয়ে থাকিয়ে আছি মহাকাশের পানে
সেখান থেকে যদি কোন ধ্রুবতারা খসে পড়ে
অথবা নেমে আসে কোন সংলাপের দূত !
যদি অশরীরী কোন আত্মা জড়িয়ে যায় কঠিন বরফের গায়
উষ্ণতার অমল বন্ধনে গলিয়ে দেয় হৃদয়ের জমাট বরফ !
অতঃপর ভোর হলেই দেখি সাদা পায়রার ঝাঁক
দল বেঁধে উড়ছে !
সমান্তরাল রেল লাইন কোন এক স্টেশনে এক সাথে বসে
চায়ের টেবিলে ঝড় তুলছে !
অধরের কোণে কোণে গণতন্ত্রের বিজয় গাঁথা চমক দিচ্ছে !
আর রোষের আগুনে ঝরে পড়া আত্মা গুলোও তৃপ্তির ঢেঁকুর তুলছে !
যদি এই অলীক স্বপ্নটাই সত্যি হত
যদি বাতাসের কানে কানে কেউ এসে বলে যেত
ভেবো না বন্ধু, একদিন ক্ষমতার মোহ টুটবেই !
একদিন স্বদেশ প্রেম জাগবেই
একদিন মায়ের কথা শান্ত সুবোধ ছেলের মত শুনবেই !