আজ ভোরে একটি দমকা বাতাস
পাখা ঝাপ্টিয়ে চলে গেল, বলে গেল বিদায় বন্ধু
যাযাবর সময়ের আরও একটি নিরব প্রস্থান
আমি তখন গাঙ্গিনার পাড়, কন কনে শীতে
দু পায়ের রেল গাড়ি কাঁপতে কাঁপতে চলে
হাসতে হাসতে বললুম, চলে যাবে ? তবে যাও !
নিয়ে যেও সকল জীর্ণতা
নিয়ে যেও সকল সংকীর্ণতা
নিয়ে যেও সকল ঈর্ষা
নিয়ে যেও সকল পঙ্কিলতা !
আবার এসো, সমৃদ্ধির ঝাঁপি হাতে
সংলাপের পেয়ালা হাতে
ফুটপাত থেকে রাজপথ, রাজপথ থেকে ফুটপাত
অপেক্ষা করে আছে এক ঝাঁক সাদা পায়রা !