চোখে দেখতে পাই না, চোখে দেখতে পাই
অন্ধকারের কাঁটাতার
বারুদের ঝাঁঝালো গন্ধ ,
রাতকানার মত হাতড়াই নিজের বুক
বুলেটের ক্ষত থেকে অবিরাম শোণিত
ভিজিয়ে দিচ্ছে শুকনো মাটি
পদ্মা , মেঘনা , যমুনার জল


বুকের ক্ষতটা ঢাকতে
এক মুঠো মৃত্তিকার প্রলেপ লাগাই
মনে পড়ে সখিনার কথা
গাঁয়ের শেষ মাথার বটবৃক্ষটা
সুবল স্যারের আদুরে শাসন
বুকের নীল কষ্টটা মুহূর্তেই উবে যায়
আর মনের কষ্টটা কুরে কুরে খায়
হায় ! বন্ধু তুমি ,
রক্ত খেয়ে মজা কি পাও
মানবতার দুয়ারে দাঁড়িয়ে কিছুটা হলেও
বন্ধুত্বের মর্যাদা দাও ।।