পথে পথে ঘুরি আর খুঁজে বেড়াই আমাকে
পায়ের প্রতিধ্বনি কানে শুনি, খুঁজে পাই না নিজেকে
রাস্তার সস্তা কুকুর গুলো ঘেউ ঘেউ করে, বেড়ায় হেসে খেলে
উইপোকা , শুঁয়াপোকা কামড়ায় কুটকুট করে
মনের ভিতর মন ডাকে,
ঢেউয়ের তর্জন - গর্জন হতাশায় ভাসে
চোখের তারায় সর্ষে ফুল
আমি যা , আমার যা সবই কি ভুল ?


আমার আমি এই আছি ; এই নাই, ক্ষণিক স্বপ্নের দোলাচলে
লোমকূপ বেয়ে পড়ে লবণাক্ত ঘামের ধারা
কখনও বাতাসে শুকায়; কখনও সর্দি কাশির উপকরণ যোগায়
ডাক্তার, কবিরাজ ট্যাবলেট - পুরিয়া বাতলায়
ভিতরের আমি --- খুবই কম দামি
কচু পাতায় জমাট বাঁধা বিন্দু বিন্দু পানি !