দমকা হাওয়া মনের ভিতরে বাহিরে
এলোমেলো উড়ে বুকের মিহি কুন্তল
ফুসফুসের উঠা নামা আচমকা বাড়ে - কমে
স্নায়ু গুলো ভয়েই জড়সড় ।


আনমনে হেঁটে চলি, পথের ধুলি মাখি সারা গায়
পায়ের তলায় পিষ্ট ঘাসেরা মুখ ভেংচায়
যাযাবর মন বুঝে না সময়ের হিসাব
করতল চুলকায় কোন এক অজানা শঙকায় ।


বিশ্বাসের ভিতে জন্ম নেয় একটি পাতা দুটি কুঁড়ি
বনসাই জীবন যখন যেমন
ধ্রুবতারা দেয় হাতছানি !