কোথায় চলেছ মা ?
কী অপরাধ তোমার অবোধ সন্তানের !
এক মুঠো ডাল -ভাত
আর এক চিলতে ঘুম
জ্বর কাতর শয্যায়
আমার কপালে তোমার আলতো চুম !
এর চেয়ে বেশি কিছু আমি কি চাইতে পারি মা ?
তবে যারা তোমার ললাটে এঁকে দিচ্ছে কালিমা
তাদের তুমি ত্যাজ্য পুত্র করো !
আর না হয় ----- বলতে পারছি নে মা
তবু তুমি কিছু একটা করো !
কিছু একটা -----------!
না হয় তোমার শরীরে জড়ানো গণতন্ত্রের খোলস
মুখ থুবড়ে মাটিতে লুটিয়ে পড়বে !