ইচ্ছে হলেই যদি আকাশ ছোঁয়া যেত
তোমার খোঁপায় পড়িয়ে দিতে পারতাম চাঁদ ফুল !
ইচ্ছে হলেই যদি ভেঙ্গে দিতে পারতাম
তোমার - আমার মাঝে জমে থাকা সকল ভুল !
তবেই না বুঝে নিতাম
স্বাধীনতা তুমি জেগে আছো !


ইচ্ছে হলেই যদি তুলে দিতে পারতাম
মানুষের আপন হাতে গড়া বিভেদের দেয়াল
ইচ্ছে হলেই যদি পূরণ করতে পারতাম
তোমার টুনটুনি মনের সব খেয়াল !
তবেই না বুঝে নিতাম
স্বাধীনতা তুমি জেগে আছো !


ইচ্ছে হলেই যদি প্রতিবাদ করতে পারতাম
ভেঙ্গে দিতে পারতাম অত্যাচারির কালো হাত
ইচ্ছে হলেই যদি তুলে নিতে পারতাম
বিষাক্ত কাল নাগিনীর বিষ দাঁত !
তবেই না বুঝে নিতাম
স্বাধীনতা তুমি জেগে আছো !


ইচ্ছে হলেই যদি যেমন খুশি লিখতে পারতাম কবিতা
ফটো শপে ঘুরে বেড়াত রংতুলি
ইচ্ছে হলেই যদি আমাদের বাবু সোনারা
খেলতে পারত সাধের ডাংগুলি
তবেই না বুঝে নিতাম
স্বাধীনতা তুমি জেগে আছো !!