মহাশয়ে জিজ্ঞেস করি সেদিন
আছেন কেমন আজ ?
প্রশ্নটা আপনার ভালো হল না মোটেই ।
আপনি কি জানেন , আমার কত কাজ !
দু পায়ে চলি সারা দিনমান ধরি
দু হাতে খাবলাই মাটি
দু চোখে অশান্তির আগুন
দু কানে বউয়ের টানা গুন গুন !
তার উপর পাওনাদারের শাসানি
দু - একটা এন জি ও ------- আর
ছেলে মেয়ের খাই খাই নাই নাই
আছি ভাই বেসামাল বেসামাল !
সাহস করে বলি , আর কিছু ?
আর কি শুনবেন , আজ সর্দি তো কাল জ্বর
ধানের জমিতে মাজরা পোকা
এক চিলতে পুকুরে বিষ টোপ
কলার বাগানটা কচু কাটা ।
লবণ, তেল, দুধ , ডিম-------
আমি বললুম , মাপ করবেন
আর বলতে হবে না ।
কেন কেন দেশের অবস্থা ----
মাফ করুন ভাই, আর শুনতে চাই না !