ধরণীর উষ্ণতা বাড়ে ক্ষণে ক্ষণে
প্রশ্ন এঁকে দিয়ে যায় সকলের মনে !
মধু মাস চলে যায় গ্রীষ্মের দুপুরে
মনের জঞ্জাল জমে মজা পুকুরে !
এক দলা থুতু বেরিয়ে যায় ছুটে
সাহারা গোবির বুকে নীল পদ্ম ফুটে !
হৈ চৈ পড়ে যায় শেফালির বুকে
খরতাপ দিয়ে যায় নিরব কষ্ট এঁকে !