নিজের অজান্তেই বাড়াই পা
হাঁটি পৃথিবীর আঁকা বাঁকা পথে
ভরা বাদলের ঝরঝর দিনে মনের আকুতিরা
কপোল বেঁয়ে পড়ে ; হাসে আঁখির নোনাজল !
সমীরণে বেড়ায় ভেসে অন্তরের অতৃপ্তি
কখনও শুনি রগরগে পরিহাস
অথচ জানে না কেউ তোমার - আমার
খড়কুটোয় ভেসে চলার গোপন ইতিহাস !


কত রুপ ধরি এখন আমি
চালাই মনোরথ ; খুঁজে ফিরি তোমার ঠিকানা
উত্তরমেরু -দক্ষিণমেরু এখন আমার সকলি জানা
ক্লান্ত পরিশ্রান্ত মাটির গেহ
এখন নির্বোধ পতঙ্গ
খুঁজে ফেরে বিশ্রামের অনুষঙ্গ !!