সুতা ছেঁড়া ঘুড়ি আর তাঁর ছেঁড়া আমি
বল তো তোমার কাছে কে বেশি দামি !
আমার তিমির এখনো হাঁটে অলীক পথে
স্বপ্নের পাগলা ঘোড়া ছুটে শূন্য রথে !
দলিত কল্পনারা বেদনার ফোঁটায় ফুল
মধু মাসে মধু নাই ভেবে হই আকুল !
ক্ষণে ক্ষণে ভাঁজ পড়ে কপালের বলি রেখা
মাটির পিদিম নিবু নিবু পাইনি তব দেখা !
হও না কেন রাতের আকাশে শুকতারা
নির্ঘুম চোখে আমি হই তোমাতে পাগল পারা !