অস্তিত্বের শপথে দোলনা থেকে কবর
শত জঞ্জাল দেই জলাঞ্জলি প্রতিনিয়ত
সতত মাড়াই কণ্টক আকীর্ণ পথ
আবোল তাবোল যাই বকে করি অজস্র শপথ
মাঝে মাঝে প্রকৃতি দেখায় রুদ্র রোষ
কখনও অঞ্জলি ভরে দেয় গীতাঞ্জলি
অবাক তাকিয়ে রই আমি চলে নিঠুর খেলা
আকাশের নিচে ভাসিয়েছি তরী
যায় বয়ে দুরন্ত যাযাবর বেলা
ভাবিনি কভু দিন গুলি হায় ,শুধু চলে যায়
অদৃশ্য থেকে শুনি ডাক , সারা দিবার সময় নাই
দিন যায় দিন আসে মাথার উপর হাসে আসমান
বাড়িতেছে দেনা শোধ দিবার আছে কি সামান !