ভাবনারা পাখনা মেলে উড়ে যায় দূরে
বিজলীর চমকে ঘুরে আসে সপ্ত আকাশ !
পাতাল পুরীর মাতাল হাওয়ায় দোলে পেন্ডুলাম
অবাক তাকিয়ে রই আমি, অনুভবে অসাধ্য
খোঁজে ফিরি তোমার মনের অচেনা ঠিকানা !
মনে হয় বারমুডা ট্রায়াংগেলের চেয়েও তুমি দুর্বোধ্য !
তখনও উঁকি দেয়নি গোঁফ ; তোমার আসেনি বেলা
সেই থেকে শুরু হয় মোদের লুকোচুরি খেলা !
মাঝ খানে বাবলা গাছের ছায়, কত মান অভিমান যায়
ভাঙে পুতুলের খেলা ; চমকে উঠি উদাসী হাওয়ায়
প্রজাপতিরা উড়ে, গায় গান গুনগুন সুরে
চেনা মানুষ আমি হারিয়ে যাই নতুনের ভিড়ে !
তবু হৃদয়ের কপাট বন্ধ করিনি সপাট ,
রাখি চব্বিশ ঘণ্টা খোলা
মনে পড়ে যদি কখনও দিয়ে যেও দোলা !