হাসির ঝিলিক দু চোখে, বুকে হরিণীর মায়া
রোদে ভিজে সারাদিন খুঁজেছি মেঘের ছায়া !
ধানের ক্ষেতে দিনমান ধরি কাস্তে চালাই ভাই
ক্ষুধা তৃষ্ণা মনে পড়ে ক্ষণিক, ক্ষণেই ভুলে যাই !
কাঁচা লংকার সাথে নতুন উফসি ধানের ভাত
সাথে শুটকির ভর্তায় আসুক প্রতিটি প্রভাত !
কষ্ট আমার কষ্ট নয়, সুখেই কাটে দিন রাত
বুক কাঁপে দুরু দুরু, যখন শিলা আর ব্জ্রপাত !
হঠাত কালো মেঘের ঘনঘটা; উন্মনা করে আমায়
তুলি দুহাত, করি মুনাজাত, ডাকি স্রষ্টায় !!