হাজার বছর ধরে-------
উষ্ণতা সঞ্চিত রেখেছি এ বুকে !
আবার কখনও যদি দেখা পাই
তালপাতা ছাওয়া কুটিরে
বাবুদের পাট ক্ষেতের আলে
হাবুদের মধ্য পুকুরে
কিংবা কাঠ ফাটা দুপুরে
ঘুরে বেড়াও যদি কচি বসনে !
রাতের শুভ্রতা দিয়ে আবার যদি ডাক
জানলায় কখনও দাও উঁকি
যদি পাই একখানা চিঠি
আবার ধর যদি হাত দুটি
হয় যদি নদী তোমার চোখে
তাই উষ্ণতা সঞ্চিত রাখি এ বুকে !!