মাগো, তোমাকে কতই না ভালবাসি
তোমার টুনটুনি মুখে কি সুন্দর হাসি !
সারা গেহ মেশক আম্বর কস্তূরীতে ভরা
ছেলে বুড়ো সকলে তোমাতে পাগল পারা !
তোমার রাতি শিশিরের অঝোর খেলা
তোমার আকাশ অজস্র তারার মেলা !
তোমার দূর্বা ঘাসে অঢেল প্রাণের মায়া
তোমার বট বৃক্ষে প্রশান্তির অমোঘ ছায়া !
তোমার সরল প্রাণে আমার প্রাণ আচরি
অহর্নিশ তোমা পরে সগর্বে বিচারি !
তোমার নদীর স্রোতে আমার আঁখির জল
তোমার বাহুতে আমার বাহুর অমিত বল !
তোমার মাটিতে সুধা গন্ধ রুপ রস
তোমার জলের কল্লোলে হিল্লোল পরশ !
তোমার ফুলে তোমার ফলে আমার প্রাণ
তোমার সমৃদ্ধি সতত বাড়ায় আমার মান !
তুমি পৃথিবীর সেরা মহাকাব্য গাঁথা
তোমার পরে নিত্য আমি ঠেকাই মাথা !!