০১
কখনও তোমাকে হয় মনে বারুদ বারুদ
হিরোশিমা নাগাসিকার এটম
ধ্বংস বিলাসে সুনামি স্নান
আগ্নেয়গিরির উত্তপ্ত লাভা
খরস্রোতা তটিনীর মাতাল তরঙ্গ
নিষ্ঠুর কাল বোশেখী ঝড়
হৃদয়হীন ধু ধু প্রান্তর !
০২
কখনও তোমাকে হয় মনে শ্রাবণ বরিষণ
চঞ্চল চপলা ঝরনা ধারা
উষ্ণতার জীবন্ত আবেহায়াত
কামনা মদির আরাধ্য কামিনী
সুহাসিনী , সুকেশা, সুচিস্মিতা
স্বর্গ থেকে নেমে আসা লাল পরী
গঙ্গার বুকে হঠাত পাওয়া জল কন্যা !
০৩
কখনও তোমাকে হয় মনে মরুর আলেয়া
হাত বাড়ালেই দুরন্ত হাওয়া
শুভঙ্করের দিগন্ত ছোঁয়া
রবি ঠাকুরের ভৌতিক ছোট গল্প
জয়নুলের আঁকা কোন চিত্র কর্ম
কখনও সস্তা, ভীষণ সস্তা
আমার ফেলে রাখা কবিতার খাতা !