(তিন পর্বের ধারাবাহিকের দ্বিতীয় পর্ব)


০২
ঈশ্বরে শুধালুম সেদিন
বড় সাধ জাগে
তোমার কথা শুনতে
উত্তর পেলুম, ওহে অর্বাচীন
তুই কি কালা ?
শুনতে কি পাস না
জননী জন্ম ধাত্রীর কণ্ঠস্বর ?
কোকিলের কুহু
শিল্পীর গান
দমকা হাওয়ার শন শন
মাছির টানা ভন ভন
পাখির কূজন
মেঘের গর্জন
প্রাণের স্পন্দন ?
আমি লজ্জায় মাথা তুলতে
পারলুম না, মনে মনে বললুম,
ক্ষমা করো প্রভু , ধৃষ্টতা মম !