আসুন হিসাবের পাতা খুলে বসি
মিলাই হালখাতা
মরচে পড়ে পড়ুক, ইঁদুর কাটে, কাটুক কুচি কুচি
তবু বসে পড়ি আজই, এখনই !
যোগ, বিয়োগ, গুণ, ভাগ ছড়ানো ছিটানো আছে
জীবনের প্রতিটি  পাতায় !
হতেই পারে লাভ কিংবা লোকসান
মানুষের তরে কত টুকু বিলিয়েছি ধন, মান !
পদে পদে নিজেরে শুধাই
মুছে যাক আত্মগ্লানি
হিসাবের গড়মিল !
নতুন বছরে নতুন প্রত্যয়ে
শুরু হোক দূর্বার পথচলা
আমার স্বদেশ, আমার জীবনের হাল খাতায়
শুরু করুক নতুন করে  কথা বলা !!