আমার লোমশ বক্ষের ভিতর
হৃদয় নামের বালুচর
মেঘহীন, জলহীন,  সেচবিহীন
কাঠফাটা রোদে পোড়া বিশাল প্রান্তর !
ধূলিঝড় সাইমুমে বিপর্যস্ত প্রায়শঃ
রাত্রির তীব্র ঠাণ্ডা আর সারা দিনের
প্রচণ্ড গরমের প্রহসন !
উদলা সমীরণ অস্থিরতা বাড়ায় ক্ষণেক
কাঁকড়া আর পোকা মাকড়েরা
আশ্রয়ের খোঁজে করে ব্যবচ্ছেদ !
জীবনের পরতে পরতে নকশী কাঁথা আঁকে
শিল্পের মর্যাদা পায়
কবি আর পটুয়ার  চোখে !
বুকের গভীরের দীর্ঘশ্বাস বেরোয় নিভৃতে
ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদে বালুচর
আর্তি জানায় জনে জনে
জল দাও , বৃক্ষ দাও , ছায়া দাও অভাজনে !!