চালতা পাতার আলতা পায়ে
কোথায় তুমি বুলবুলি
সর্ষে ক্ষেতে মৌ'ছির দল
খুঁজে বেড়ায় ফুলকলি ।


শুকনো পাতার মর্মরে কার
হৃদয় বীণা বাজে
সাতটি তারার ফুল দিয়ে
যেমন খুশি সাজে ।


নুপুর দোলে কোমর দোলে
দোলে কানের ফুল
বেতস পাতার মত দোলে
আমার মনের ভুল ।


লাজ রাঙা মুখে তোমার
কলমি ফুলের মায়া
সারা জীবন দিও মোরে
বট বৃক্ষের ছায়া ।