এখ্নও বেঁচে আছি ; এই তো বেশ
কত পাথর ছুড়ল
হাতি, ঘোড়া মরল
পিষে যেতে পারতাম এক নিমেষ !


রোগ শোক বাঁধে বাসা মাটির ঘরে
কখনও হোঁচট খাই
কখনও ব্যাথা পাই
সু্‌খ, দুঃখের খেলা চলে ধরণীর পরে !


আমার খেলা, আড়াল থেকে কে  খেলে
ফুরিয়ে যায় বেলা
ভেঙে যায় খেলা
সাধের ময়না, উড়াল দেয় পাখনা মেলে !


অতঃপর কি হয় ; কি হয় না
কেউ জানে না খবর
সাড়ে তিন হাত কবর
দুদিন পর আর কেউ মনে রাখে না !!