কিঞ্চিৎ অনুগ্রহের তরে পেতেছিলাম দু' হাত
লোকে বলে আমি রাঘব ভিখারি
তব রূপ রস গন্ধে হয়েছিনু দুয়ারি
শুধু জানা ছিল না পাথর কুচির উঁচু নিচু রহস্য
একচোখা শিকারির মত অনিমেষ আঁখি
হাজার বছর মেলে রাখি
আর খুঁজে ফিরি তোমার এতটুকু ভাল লাগা !
অমাবশ্যা, পূর্ণিমার কত রাতে এক পায়ে দাঁড়িয়ে
ঝি ঝি পোকা আর আমি, জোনাকির আলোয়
তীর্থের কাকের মতন চেয়েছিনু তোমার পথ পানে
নিষ্ঠুরতার সীমানা এত নির্মম
শুধু এই কথাটাই জানা ছিল না ত্রিলোচনা !


ব্যথার পাথারে তব মদির প্ররোচনা
যেন দূর্বার সাগরে আমার অলীক সুখের কল্পনা
এখনো তরী ভিড়াইনি কোন দ্বীপ দেশে
অবুঝ মন আজো ভিখারি তব সকাশে !