হিসাবের খাতায় সর্ষে ফুল
চোখ আছে তবু অন্ধ
শায়েস্তা খান লুকায় মুখ
দরজা জানলা করি বন্ধ !


কলসি কাঁখে জলের খোঁজে
গাঙের এপার ওপার করি
মেঘ হীন আকাশে তবু
বৃষ্টি খোঁজে খোঁজে মরি !


মাটির উনুনে ভিজা লাকড়ি
ধোঁয়ায় আচ্ছন্ন সারা ঘর
মাগো অবোধ শিশু তোমার
কোলে খোঁজে ফিরে আদর  !


শুক পাখিটা ধরতে মাগো
ভাসিও তোমার লোনা জলে
গাছের পাতারা হাসে হাসুক
কষ্টেরা পুড়ে মরুক অনলে !