জুঁই ফুলে
চাঁপা ফুলে
কামিনী ফুলে
রকমারি ফুলে
মধু খোঁজে
আঁখি বুজে
ভালবাসার প্রজাপতি ।


কত ফুল
করে ভুল
ভালবাসে তারে
নিজেরে সপে
ধাপে ধাপে
দেয় উজাড় করে ।


ভাবে না সে
প্রতারনা যে
কত শত আঁশে
মিটি মিটি হাসে
রঙিন স্বপ্ন দেখে
হাজার ছবি আঁকে
প্রজাপতিটি ঘিরে ।


কিন্তু ভাই
একদিন হায়
দুষ্টু প্রজাপতি
ক্ষণিক অতিথি
মধু খায়
অতঃপর উড়ে যায় ।


গুনগুন রবে
অনুক্ষণ ভবে
উড়ায় কেতন
আবার নূতন
ফুল খোঁজে
আবার মধু খায়
ফের উড়ে যায়
নূতনের খোঁজে ।