নদী ধায় অজানা
অচেনার পথে
জানে না কোথা
সংগম কার সাথে ।


ঢেউয়ের তালে তালে
বাঁজায় বীণা
কখনও ঝড়ের তাণ্ডবে
কাঁপে সিনা ।


হর রোজ নদীতে
জোয়ার আসে
জীবন নামের নৌকাতেও
বসন্ত হাসে ।


চলতে চলতে নদী
সাগরে মিশে
জীবনও যায় থেমে
মরণের শিসে ।